ঢাকা, শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১১ ১৪৩১

অবসরের পর যেসব কাজে বাড়বে আয়ু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ১৭ সেপ্টেম্বর ২০২৩  

অবসরের পর যেসব কাজে বাড়বে আয়ু

অবসরের পর যেসব কাজে বাড়বে আয়ু

এই সুন্দর পৃথিবীতে সবাই দীর্ঘদিন বাঁচতে চায়; বাড়াতে চায় আয়ু। আর তাই প্রতিদিনের কিছু অভ্যাস বা কাজ করলে অথবা জীবনে কয়েকটি পরিবর্তন আনলেই দীর্ঘায়ু পেতে পারেন। এমনই দাবি করা হয়েছে সাম্প্রতিক এক গবেষণায়। জানেন কি অবসর সময়ে নানা খেলাও আয়ু বাড়াতে পারে! কিন্তু কীভাবে?

জানা গেছে, দিনের একটি নির্দিষ্ট সময়ে দৌড়ানো, সাঁতার কাটা, গল‌্‌ফ খেলা, টেনিস খেলা ও হাঁটাহাঁটির মধ্যে কোনো একটি কাজ করতে পারেন। তা হলে বাড়তে পারে আয়ু। শুধু তা-ই নয়, এই সব শরীরচর্চার মধ্যে থাকলে কার্ডিয়োভাসকুলার রোগ ও ক্যানসারের ঝুঁকিও কমবে।

‘ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’-এর গবেষণায় দেখা গছে, ৫৯ থেকে ৮২ বছর বয়সি ২ লক্ষ ৭২ হাজারেরও বেশি মানুষ অবসর সময়ে কী করেন, তা বিশ্লেষণ করে দেখা হয়েছে। গবেষকরা লক্ষ্য করেছেন, এর সঙ্গে তাদের আয়ুরও সম্পর্ক আছে।

আমেরিকায় শরীরচর্চা করার নিয়ম-বিধি অনুসারে, প্রতি সপ্তাহে আড়াই থেকে পাঁচ ঘণ্টার মাঝারি মাপের শরীরচর্চা এবং দেড় থেকে আড়াই ঘণ্টার মাঝারি মাপের শরীরচর্চা করা স্বাস্থ্যকর। এই অভ্যাস আপনার মৃত্যু ঝুঁকি প্রায় ১৩ শতাংশ কমিয়ে দিতে পারে।

গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী, অবসর সময়ে টেনিস, ব্যাডমিন্টন জাতীয় খেলা কার্ডিয়োভাসকুলার রোগের ঝুঁকি ২৭ শতাংশ কমাতে পারে।

পাশাপাশি, অল্প বয়সে মৃত্যুর ঝুঁকিও ১৬ শতাংশ কমাতে পারে এই খেলার অভ্যাস। এছাড়া, প্রতিদিন একটি নির্দিষ্ট সময় দৌড়ানোর অভ্যাস ক্যানসারের আশঙ্কা ১৯ শতাংশ কমায় এবং অল্প বয়সে মৃত্যুর আশঙ্কা ১৫ শতাংশ কমায়। প্রতিদিন নিয়ম করে হাঁটলেও বাড়বে আপনার আয়ু, দাবি গবেষকদের।

সর্বশেষ
জনপ্রিয়